bengali, fiction

কৃষ্ণ কালী – ১

এক অজ্ঞাত অচেনার খোঁজে হাঁটছিলুম। অচেনা তো, তাই তার রূপ নেই, রঙ নেই, আকার নেই। সেই ‘নেই’ কৃষ্ণ কালীর খোঁজেই হাঁটতে শুরু করেছিলুম। হাঁটতে হাঁটতে পৃথিবীর শেষ সীমানায় এসে দাঁড়িয়েছি। আকাশের নীল রঙ এখানে নেমে এসে সাদা হয়ে গেছে। পৃথিবীর শেষ সীমানায় তাই সবকিছুই সাদা।earth-from-space-1

আর এক পা এগোলেই, অগাধ অন্ধকারময় ব্রম্মান্ড শুরু হচ্ছে। এতদিন পৃথিবীতে রাস্তা খুঁজতে ‘গুগুল ম্যাপ’ এর সাহায্য নিতুম, কিন্তু এর পর? সামনে তো এগোতেই হবে। মন বলছে, ঐ অন্ধকারের মধ্যেই কোথাও লুকিয়ে আছে আমার অচেনা সেই কৃষ্ণ কালী, অথচ তার কাছে পৌঁছনোর রাস্তা দেখানোর জন্যে কোনো ‘অ্যাপ’ নেই। ‘মোবাইল নেটওয়ার্ক’ নেই। আমাকে এতদিন যা কিছু সাহায্য করে গেছে, আজ তারা সব ‘নেই’ হয়ে গেছে। এক ‘নেই’ খুঁজতে গিয়ে সব কিছুই আজ নেই হয়ে গেছে; শুধু আমি আর আমার অনুভূতিগুলো সব ঠিক আছে।

আমি আমার ডান পা টা এগিয়ে দিলুম। শরীরটা ভেসে রইল। আমার ‘ইন্টারগ্যালেক্টিক’ যাত্রা শুরু হল। খুব মজা লাগছে, রাস্তা নেই তবু এগিয়ে যাচ্ছি। পায়ের তলায় মাটি নেই, তবু তলিয়ে যাচ্ছি না। আমার তো নিশ্বাস নিতেও কষ্ট হচ্ছে না। তবে কি আমার শেখা বিজ্ঞান ভূল, না আমার আর ‘অক্সিজেন’-র প্রয়োজন নেই। আমি এগিয়ে যাচ্ছি। আমার ক্লান্তি হারিয়ে গেছে। শরীরে আর কোনো ব্যাথা নেই। মাথাটাও খুব হালকা লাগছে। চোখ, সে দুটো দেখছি খুব ভাল কাজ করছে। এই অগাধ অন্ধকারে নিমজ্জিত চারদিকে ছড়িয়ে থাকা নুড়ি, পাথর, গ্রহাণু – সবকিছুই এড়িয়ে আমাকে হাঁটতে সাহায্য করছে, আমার ঐ পুরোনো চোখ দুটোই, অথচ কতদিন আগেই এই দুটোর ওপর ভরসাই হারিয়ে ফেলেছিলুম। আমার কান? হ্যাঁ, ও দুটোও ঠিক কাজ করছে। পৃথিবীর বাইরেও তাহলে রবীন্দ্রসংগীত শোনা যায়; পরিষ্কার শুনতে পাচ্ছি, কোন এক মহিলা গাইছে “আমার মুক্তি, ঐ আকাশে আমার মুক্তি, আলোয় আলোয়।”

হঠাৎ চোখ দুটো ধাঁধিয়ে গেলো, এত আলো কোথা থেকে এল? আগে দেখিনি তো? আমি কি সূর্য্যের কাছে চলে এসেছি? নাহঃ। গরম লাগছে না তো!? চোখে কষ্টও তো হচ্ছে না। আর এই আলোটাতো নীলচে। ঐ বিন্দু থেকে এসে সোজা আমার চোখ ধাঁধিয়ে দিচ্ছে। তার মানে, এই সেই ‘নেই’, যার খোঁজে আমার এতদূর আসা।

– তুমি ই!
– আমিই।
– গাইছ না কি?
– আমার স্বরেই সুর।
– তুমি আছ, কিন্তু নেই কেন?
– আমি আছি, নেই হইনি।
– কোথায় আছো? আমার সঙ্গে?
– তোমার সঙ্গে। প্রতিটি রন্ধ্রে, কোষে, লোমকূপে, যেখানে খুশী, আমিই আছি।
– আমি ফিরে যাব?
– যাও।
– হারাবো না তো?
– ভয় নেই। আমি আছি।

1 thought on “কৃষ্ণ কালী – ১”

Leave a comment